স্কুলের দিনগুলি

 কুর্মিটোলা হাই স্কুলে আমার স্কুল জীবন শুরু ২২শে জানুয়ারী,  ২০১১, শনিবার ক্লাস সিক্স থেকে। এখনো মনে আছে নীল রংয়ের পুরোনো  বড় গেইট দিয়ে ঢুকেছিলাম,  প্রথমবারের মতো। 

তখনো আমার স্কুল শার্ট বানানো হয় নি তবে আমার আগের স্কুলের আকাশি রংয়ের ই শার্ট ছিল তবে পকেটে কোনো লোগো ছিল না। তাই প্রথম দিন স্কুলের লোগো বিহীন ড্রেসটাকে নিয়ে খানিকটা ভয়ে ছিলাম।  ঐ দিন সারাবেলা পকেটের উপর হাতরেখেছিলাম যাতে কেউ না দেখতে পায়।  প্রথম দিন মনে হয় উপস্থিতি নেয়া ছাড়া আর কিছু হয়নি।  বইও পেয়েছিলাম পরের দিন।  এভাবে আমার সোনালী হাইস্কুল জীবন শুরু হয়।

আমি সিক্সে ডি সেকশনে ছিলাম।  আমার প্রাইমারি স্কুলের প্রায় সব বন্ধুরা ছিল সি সেকশনে তাই প্রথম দিকে একা একা লাগত। তবে ঐ সময় আমার সবচেয়ে ভালো বন্ধু হয় মেহেদী। আমরা একই স্যারের কাছে প্রাইভেট পড়তাম তাই আমাদের মধ্য স্মৃতিগুলো আরো অনেক সুন্দর ও মজার । এদের মধ্যে একটা ঘটনা ছিল এইরকম যে,  আমি আর মেহেদী একদিন অনেক আগেই স্কুলে ঢুকে পড়ি প্রায় ১০ টার দিকে তখন মেয়েদের ক্লাস চলছিল।  কিন্তু ঢোকার পর আমরা ভয় পেয়ে যাই আর বের হবার ও উপায় ছিল না।  তাই আমরা ১নং বিল্ডিং (বর্তমান কলেজ ভবন)  এর ছাদের সাথের ছিঁড়িতে বসে ছিলাম প্রায় আড়াই ঘন্টার মতো। সেদিন অনেক গল্প করেছিলাম আমরা আর ঐ দিনটা ভোলার মতন না।

ক্লাস সেভেন এ এসে অনেক নতুন সহপাঠী পাই এবং মোটামুটি  এদের সাথেই ক্লাস টেন পর্যন্ত ছিলাম। অনেক সুন্দর ছিল দিনগুলো। মেয়েদের ছুটির পর বাগান থেকে ঠেলাঠেলি করে ক্লাসে যাওয়া, প্রথম বেঞ্চে বসার জন্য হুড়োহুড়ি, বছরের প্রথম দিকে আ্যসেম্বলি,  টিফিনে পানি বা চক দিয়ে ছুড়াছুড়ি, বোতল দিয়ে ফুটবল খেলা কিংবা ডায়েরি দিয়ে ক্লাসে ক্রিকেট খেলার মুহূর্ত গুলো কখনো ভুলার নয়। 

৯ম শ্রেণীতে আমার জীবনের সবচেয়ে স্মরণীয় ও চমকপ্রদ ঘটনা ঘটে। “সৃজনশীল মেধা অন্বেষণ “ নামক একটি সরকারি প্রতিযোগিতায় ৯ম – ১০ম ক্যাটাগরীতে বিজ্ঞান বিভাগ ঢাকা মহানগরে ১ম স্থান অর্জন করি যে টা আমার জীবনে আমি মনে করি সবচেয়ে বড় অর্জন ।এরই সুবাদে স্কুল থেকে " বুস্ট সাকিবের সাথে একদিন " অনুষ্ঠানে এ সাকিব আল হাসানের সাথে দেখা হওয়া,  বিদায় অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সৌভাগ্য হয়। 

এভাবেই নানা অর্জন,  ব্যর্থতা, স্মৃতির মাধ্যমে কেমন করে যেন শেষ হয়ে যায় স্কুলের দিন গুলো।  খুবই মিস করি স্কুলের দিন গুলো। শুধু আমি নই যাদের সাথে দেখা হয় সবার মুখেই এক কথা যে জীবনের সবচেয়ে সুন্দর সময় ছিল স্কুল জীবন,  যেখানে জীবনের কোনো জটিলতা নেই, ক্যারিয়ার নিয়ে চিন্তা নেই, শুধু দুষ্টুমি আর মজায় ভরা জীবন।


Comments

Popular posts from this blog

অনন্ত অসীম অস্তিত্বের পানে ছুটে চলা

অনুভবের সাপেক্ষে সময়ের আপেক্ষিকতা

বিজয়ীদের হাতে লেখা ইতিহাস